mvBUwU wfwRU Ki‡Z †Kvb cÖKvi mgm¨v †`Lv w`‡j ev †Kvb wjs‡K cÖ‡ek Ki‡Z bv cvi‡j- Help Line +88 01914 142057
.................................Thank you........................................ For .......................................... Visiting ....................................... Our Site........................

Sunday, February 12, 2012

Result- Class Seven

 Result- Class Seven

wemwgjøvwni ivngvwbi ivwng
wbD nwj PvBì cvewjK ¯‹zj
wØZxq mvgwqK cix¶v-2012
djvdj mxU
‡kªwY/ Class: mßg/ Seven

‡ivj
bvg
welq

evsjv
evsjv 2q
Bs‡iwR
Bs‡iwR 2q
MwYZ
evsj‡`k I wek¦ cwiPq
 mvaviY weÁvb
K…wl/ Mvn¨©¯’
ag©
Wv‡qix
me©‡gvU
01
BkivZ Rvnvb Aixb
88
85.5
93
80
92
76.5
95
78
87
10
785
02
wmjwfqv Bmjvg
87.5
82.5
88.5
80
92
84.5
97.5
85
90
10
797.5
03
‡ejv Iqvj Aš‘
88
86.5
92.5
67
90
78.5
97.5
86
89
10
785
04
wkdv web‡Z nvmvb
89.5
83
91
60
93
77
95
84.5
89
10
772
05
mvqgv Avwgb Bfv
82.5
79
73.5
50.5
86
72
96
82.5
88
10
720
06
‡gvt AwbK Lvb
75.5
77
80
80
82
62.5
81
80.5
78
8
704.5
07
mvw`qv Bmjvg
81
74
71
46
72
63
91.5
71
82
9
660.5
08
‡mvnive †nv‡mb
66.5
59
58
50.5
46
56.5
73.5
82.5
78
9
579.5
09
wjmvb
76.5
72
75.5
80.5
74
64.5
83.5
87
78
9
700.5
10
Gmvb b~i wiRwf
74
55
41.5
45
33
40.5
75
50
72
8
494
11
iIRvZzj i椧v
78
69.5
63
34
40
61
91
71
85
9
601.5
12
gxi gwkDi ingvb
77.5
50
72.5
58
20
49.5
73
49.5
75
8
533
13
Zvmwbg web‡Z gÄyi
71
69
77
56
77
43
67.5
71
62
9
604.5
14
‡kL Avey wbqvR
67.5
57
55.5
46
42
56
69
88
81
8
570
15
Av‡e`v †di‡`Šm iwb
62
58.5
37
31.5
15
48
62.5
59.5
46
8
428
16
gwkDi ingvb ü`q
71
60
32.5
30
50
54.5
76.5
87
71
9
541.5
17
mv¤§x Av³vi
72.5
63
49
40.5
66
40.5
65.5
76
76
8
557
18
‡mvbvjx Av³vi
63.5
53
28.5
27
18
43.5
52.5
61
45
8
400
19
RvbœvZ Av³vi wkwob
61.5
54
32.5
19
36
42
68
71
57
8
449
20
iv‡eqv myjZvbv
66
50
48
12
17
53.5
55.5
56
75
7
440
21
wicv Zvmwbg †gŠwi
68
65
56.5
35
57
56
88
69
71
7
572.5
22
Avj kvnwiqvi
52.5
48
40.5
30
20
39
59.5
36
76
8
409.5
23
Lv‡j` gvngy` ïf
45
38
22
13
13
25.5
39.5
62.5
46
8
312.5
24
Zvevmmyg gvwiqv (wkjv)
60
45.5
36
24
15
42.5
46
83
56
8
416
25
nvwjgv Av³vi †gvnbv
83
75
52
30
46
60
83.5
66
86
8
589.5
28
‡ivwRbv Av³vi
78
65
51.5
35
76
66
92.5
76
84
8
632

প্রাথমিক শিক্ষায় শ্রেণীভিত্তিক প্রান্তিক যোগ্যতা

প্রাথমিক শিক্ষার পুনঃনির্ধারিত লক্ষ্য ও উদ্দেশ্যগুলোর ভিত্তিতে এবং প্রাথমিক শিক্ষা শেষে বাংলাদেশের সাধারণ শিশুর বয়স, সামর্থ্য, মানসিক পরিপক্কতা, ব্যক্তি ও সমাজ জীবনের বর্তমান ও ভবিষ্যত চাহিদা, বিদ্যালয়ের ভৌত সুবিধাদি, শিক্ষকের প্রস্তুতি ইত্যাদি বিষয়ের প্রতি সচেতন দৃষ্টি রেখে, বিভিন্ন পর্যায়ে বিচার বিশ্লেষণ ও পর্যালোচনার মাধ্যমে প্রাথমিক শিক্ষার অর্জন উপযোগী ৫০টি প্রান্তিক যোগ্যতা নির্ধারণ করে। প্রাথমিক স্তর শেষে অর্জন উপযোগী যোগ্যতাগুলো চিহ্নিত করার পর এই তালিকা থেকে প্রাথমিক শিক্ষাক্রমের অর্ন্তভুক্ত প্রতিটি বিষয়ের সাথে সম্পর্কযুক্ত যোগ্যতাগুলো পৃথকভাবে বাছাই করে বিষয়ভিত্তিক অর্জন উপযোগী সম্পর্কযুক্ত যোগ্যতাগুলো পৃথকভাবে বাছাই করে বিষয়ভিত্তিক অর্জন উপযোগী প্রান্তিক যোগ্যতাগুলোর তালিকা প্রস্তুত করা হয়। এভাবে, বিষয়ভিত্তিক অর্জন উপযোগী প্রান্তিক যোগ্যতাগুলো চিহ্নিত ও সুনির্দিষ্ট করার পর পাঁচ বছর মেয়াদী প্রাথমিক শিক্ষার মাধ্যমে ১ম থেকে ৫ম শ্রেণী পর্যন্ত ধাপে ধাপে কোন শ্রেণীতে এর কতটুকু অর্জিত হবে তা চিহ্নিত করে শ্রেণীভিত্তিক প্রান্তিক যোগ্যতাগুলো নির্ধারণ করা হয়। নিম্নে প্রাথমিক শিক্ষার বিভিন্ন বিষয়ের জন্য নিধারিত শ্রেণীভিত্তিক যোগ্যতাসমূহ তুলে ধরা হলো:

শ্রেণীভিত্তিক অর্জন উপযোগী যোগ্যতা
-> প্রথম শ্রেণী
    বাংলা
শোনা
১. বাংলাভাষার গঠন প্রণালী, বাক্যবিন্যাস ও নিয়মশৃঙ্খলার বিষয়ে জ্ঞানলাভ করা;
২. বাংলায় ছড়া, কবিতা, গল্প, কথোপকথন, বক্তৃতা, বর্ণনা ইত্যাদি মনোযোগ সহকারে শুনে মূলভাব বুঝতে পারা;
৩. সংখ্যাবাচক (গণনাবাচক, ক্রমবাচক ও তারিখবাচক) শব্দ শুনে বুঝতে পারা।
বলা
১. বাংলাভাষার গঠন প্রণালী, বাক্যবিন্যাস ও নিয়মশৃঙ্খলা প্রয়োগ করতে পারা;
২. বাংলায় ছড়া, কবিতা, গল্প, কথোপকথন, বক্তৃতা, বর্ণনা ইত্যাদি সম্পর্কে বুঝে বলতে পারা;
৩. সহপাঠী ও অন্যান্যদের সঙ্গে মনোভাব ও অনুভূতি প্রকাশ এবং আদান প্রদানের ক্ষেত্রে শুদ্ধ, প্রমিত, চলিত বাংলায় কথা বলতে পারা;
৪. সংখ্যাবাচক (গণনাবাচক, ক্রমবাচক ও তারিখবাচক) শব্দ বলতে পারা।
পড়া
১. বাংলাভাষার গঠন প্রণালী, বাক্যবিন্যাস ও নিয়মশৃঙ্খলা প্রয়োগ করতে পারা;
২. বাংলায় ছড়া, কবিতা, গল্প, কথোপকথন, বক্তৃতা, বর্ণনা ইত্যাদি মনোযোগ সহকারে পড়ে মূলভাব বুঝতে পারা;
৩. বাংলা ভাষার মুদ্রাক্ষর ও হস্তাক্ষর শুদ্ধ উচ্চারণে পড়তে পারা এবং বাংলা ভাষায় জ্ঞানার্জন অব্যাহত রাখতে সমর্থ হওয়া;
৪. সংখ্যাবাচক (গণনাবাচক, ক্রমবাচক ও তারিখবাচক) শব্দ পড়তে পারা।
লেখা
১. বাংলাভাষার গঠন প্রণালী, বাক্যবিন্যাস ও নিয়মশৃঙ্খলা প্রয়োগ করতে পারা;
২. বাংলায় ছড়া, কবিতা, গল্প, কথোপকথন, বক্তৃতা, বর্ণনা ইত্যাদির মূলভাব বুঝে লিখতে পারা;
৩. সংখ্যাবাচক (গণনাবাচক, ক্রমবাচক ও তারিখবাচক) শব্দ লিখতে পারা;

ইংরেজি
Listening
1. to recognise basic sound differences, stress and intonation.
2. to understand commands/instructions given in simple and clear English and carry them out.
3. to understand simple questions and statements.
4. to listen, understand and enjoy simple rhymes, poems, stories read out to them.
Speaking
1. to repeat with correct stress and intonation what the teacher says.
2. to exchange greetings and farewells and to make introductions.
3. to ask and answer questions in English.
4. to recite rhymes and poems.
Reading
1. to read aloud printed materials of the level of the prescribed text with correct pronunciation and understanding.
2. to recognise and read both cardinal & ordinal numbers.
Writing
1. to write cursive and non-cursive letters both small and capital.
2. to write cardinal numbers.

গণিত
১. যেকোনো সংখ্যক বস্তু গণনা করতে পারা।
২. কোটি পর্যন্ত সংখ্যা গণনা করতে পারা।
৩. ০ থেকে ৯ পর্যন্তসংখ্যা প্রতীকগুলো চিনতে পারা।
৪. কোটি পর্যন্ত সংখ্যা পড়তে পারা।
৫. কোটি পর্যন্ত সংখ্যা লিখতে পারা।
৮. কোটি পর্যন্ত সংখ্যার তুলনা করতে ও মানের ক্রমানুসারে সাজাতে পারা।
৯. বিশ পর্যন্তক্রমবাচক সংখ্যা পড়তে, লিখতে ও ব্যবহার করতে পারা।
১০. দুই বা ততোধিক সংখ্যার যোগ করতে পারা (হাতে না রেখে ও রেখে)।
১১. একটি সংখ্যা থেকে আর একটি সংখ্যা বিয়োগ করতে পারা (হাতে না রেখে ও রেখে)।
১২. যোগ ও বিয়োগ প্রক্রিয়া ব্যবহার করে সমস্যার সমাধান করতে পারা।
১৬. বাংলাদেশী মুদ্রা ও টাকা চিনতে এবং দৈনন্দিন লেনদেনে ব্যবহার করতে পারা।
২৮. দৈর্ঘ্য, ওজন, আয়তন ও ভূমি পরিমাপের বিভিন্ন একক জানা ও ব্যবহার করতে পারা।
২৯. সময় পরিমাপের একক জানা এবং দেয়াল পঞ্জিকা চেনা ও ব্যবহার করতে পারা।



-> দ্বিতীয় শ্রেণী
বাংলা
শোনা
১. বাংলাভাষার গঠন প্রণালী, বাক্যবিন্যাস ও নিয়মশৃঙ্খলার বিষয়ে জ্ঞানলাভ করা;
২. বাংলায় ছড়া, কবিতা, গল্প, কথোপকথন, বক্তৃতা, বর্ণনা ইত্যাদি মনোযোগ সহকারে শুনে মূলভাব বুঝতে পারা;
৩. সংখ্যাবাচক (গণনাবাচক, ক্রমবাচক ও তারিখবাচক) শব্দ শুনে বুঝতে পারা।
বলা
১. বাংলাভাষার গঠন প্রণালী, বাক্যবিন্যাস ও নিয়মশৃঙ্খলা প্রয়োগ করতে পারা;
২. বাংলায় ছড়া, কবিতা, গল্প, কথোপকথন, বক্তৃতা, বর্ণনা ইত্যাদি সম্পর্কে বুঝে বলতে পারা;
৩. সহপাঠী ও অন্যান্যদের সঙ্গে মনোভাব ও অনুভূতি প্রকাশ এবং আদান প্রদানের ক্ষেত্রে শুদ্ধ, প্রমিত, চলিত বাংলায় কথা বলতে পারা;
৪. সংখ্যাবাচক (গণনাবাচক, ক্রমবাচক ও তারিখবাচক) শব্দ বলতে পারা।
পড়া
১. বাংলাভাষার গঠন প্রণালী, বাক্যবিন্যাস ও নিয়মশৃঙ্খলা প্রয়োগ করতে পারা;
২. বাংলায় ছড়া, কবিতা, গল্প, কথোপকথন, বক্তৃতা, বর্ণনা ইত্যাদি মনোযোগ সহকারে পড়ে মূলভাব বুঝতে পারা;
৩. বাংলা ভাষার মুদ্রাক্ষর ও হস্তাক্ষর শুদ্ধ উচ্চারণে পড়তে পারা এবং বাংলা ভাষায় জ্ঞানার্জন অব্যাহত রাখতে সমর্থ হওয়া;
৪. সংখ্যাবাচক (গণনাবাচক, ক্রমবাচক ও তারিখবাচক) শব্দ পড়তে পারা।
লেখা
১. বাংলাভাষার গঠন প্রণালী, বাক্যবিন্যাস ও নিয়মশৃঙ্খলা প্রয়োগ করতে পারা;
২. বাংলায় ছড়া, কবিতা, গল্প, কথোপকথন, বক্তৃতা, বর্ণনা ইত্যাদির মূলভাব বুঝে লিখতে পারা;
৩. সংখ্যাবাচক (গণনাবাচক, ক্রমবাচক ও তারিখবাচক) শব্দ লিখতে পারা;

ইংরেজি
Listening
1. to recognise basic sound differences, stress and intonation.
2. to understand commands/instructions given in simple and clear English and carry them out.
3. to understand simple questions and statements.
4. to listen, understand and enjoy simple rhymes, poems, stories read out to them.
Speaking
1. to repeat with correct stress and intonation what the teacher says.
2. to exchange greetings and farewells and to make introductions.
3. to ask and answer questions in English.
4. to recite rhymes and poems.
Reading
1. to read aloud printed materials of the level of the prescribed text with correct pronunciation and understanding.
2. to recognise and read both cardinal & ordinal numbers.
Writing
1. to write cursive and non-cursive letters both small and capital.
2. to write cardinal numbers.

গণিত
১. যেকোনো সংখ্যক বস্তু গণনা করতে পারা।
২. কোটি পর্যন্ত সংখ্যা গণনা করতে পারা।
৪. কোটি পর্যন্ত সংখ্যা পড়তে পারা।
৫. কোটি পর্যন্ত সংখ্যা লিখতে পারা।
৭. কোটি পর্যন্তসংখ্যায় ব্যবহৃত অঙ্কের স্থানীয় মান নির্ণয় করতে পারা।
৮. কোটি পর্যন্তসংখ্যার তুলনা করতে ও মানের ক্রমানুসারে সাজাতে পারা।
৯. বিশ পর্যন্তক্রমবাচক সংখ্যা পড়তে, লিখতে ও ব্যবহার করতে পারা।
১০. দুই বা ততোধিক সংখ্যার যোগ করতে পারা (হাতে না রেখে ও রেখে)।
১১. একটি সংখ্যা থেকে আর একটি সংখ্যা বিয়োগ করতে পারা (হাতে না রেখে ও রেখে)।
১২. যোগ ও বিয়োগ প্রক্রিয়া ব্যবহার করে সমস্যার সমাধান করতে পারা।
১৩. একটি সংখ্যাকে আর একটি সংখ্যা দ্বারা গুণ করতে পারা (গুণ্য অনুর্ধ্ব ৪ অঙ্ক বিশিষ্ট সংখ্যা এবং গুণক অনুর্ধ্ব ৩ অঙ্ক বিশিষ্ট সংখ্যা)।
১৪. একটি সংখ্যাকে আর একটি সংখ্যা দ্বারা ভাগ করতে পারা (ভাজ্য অনুর্ধ্ব ৫ অঙ্ক বিশিষ্ট এবং ভাজক অনুর্ধ্ব ৩ অঙ্ক বিশিষ্ট সংখ্যা হবে)।
১৫. যোগ, বিয়োগ, গুণ ও ভাগ প্রক্রিয়া ব্যবহার করে অনুর্ধ্বতিন স্তর বিশিষ্ট সহজ সমস্যা সমাধান করতে পারা (কার্যবিধির যেকোনো পর্যায়ে ৪ অঙ্ক বিশিষ্ট সংখ্যার চেয়ে বড় সংখ্যা ব্যবহৃত হবে না.।
১৬. বাংলাদেশী মুদ্রা ও টাকা চিনতে এবং দৈনন্দিন লেনদেনে ব্যবহার করতে পারা।
২২. সাধারণ ভগ্নাংশের ধারণা লাভ করা এবং বিভিন্ন প্রকারের ভগ্নাংশের চেনা ও ব্যবহার করতে পারা (হর অনুর্ধ্ব ২অঙ্কের সংখ্যা)।
২৮. দৈর্ঘ্য, ওজন, আয়তন ও ভূমি পরিমাপের বিভিন্ন একক জানা ও ব্যবহার করতে পারা।
২৯. সময় পরিমাপের একক জানা এবং দেয়াল পঞ্জিকা চেনা ও ব্যবহার করতে পারা।



-> তৃতীয় শ্রেণী
বাংলা
শোনা
১. বাংলাভাষার গঠন প্রণালী, বাক্যবিন্যাস ও নিয়মশৃঙ্খলার বিষয়ে জ্ঞানলাভ করা;
২. বাংলায় ছড়া, কবিতা, গল্প, কথোপকথন, বক্তৃতা, বর্ণনা ইত্যাদি মনোযোগ সহকারে শুনে মূলভাব বুঝতে পারা;
৩. সংখ্যাবাচক (গণনাবাচক, ক্রমবাচক ও তারিখবাচক) শব্দ শুনে বুঝতে পারা।
বলা
১. বাংলাভাষার গঠন প্রণালী, বাক্যবিন্যাস ও নিয়মশৃঙ্খলা প্রয়োগ করতে পারা;
২. বাংলায় ছড়া, কবিতা, গল্প, কথোপকথন, বক্তৃতা, বর্ণনা ইত্যাদি সম্পর্কে বুঝে বলতে পারা;
৩. সহপাঠী ও অন্যান্যদের সঙ্গে মনোভাব ও অনুভূতি প্রকাশ এবং আদান প্রদানের ক্ষেত্রে শুদ্ধ, প্রমিত, চলিত বাংলায় কথা বলতে পারা;
৪. সংখ্যাবাচক (গণনাবাচক, ক্রমবাচক ও তারিখবাচক) শব্দ বলতে পারা।
পড়া
১. বাংলাভাষার গঠন প্রণালী, বাক্যবিন্যাস ও নিয়মশৃঙ্খলা প্রয়োগ করতে পারা;
২. বাংলায় ছড়া, কবিতা, গল্প, কথোপকথন, বক্তৃতা, বর্ণনা ইত্যাদি মনোযোগ সহকারে পড়ে মূলভাব বুঝতে পারা;
৩. বাংলা ভাষার মুদ্রাক্ষর ও হস্তাক্ষর শুদ্ধ উচ্চারণে পড়তে পারা এবং বাংলা ভাষায় জ্ঞানার্জন অব্যাহত রাখতে সমর্থ হওয়া;
৪. সংখ্যাবাচক (গণনাবাচক, ক্রমবাচক ও তারিখবাচক) শব্দ পড়তে পারা।
লেখা
১. বাংলাভাষার গঠন প্রণালী, বাক্যবিন্যাস ও নিয়মশৃঙ্খলা প্রয়োগ করতে পারা;
২. বাংলায় ছড়া, কবিতা, গল্প, কথোপকথন, বক্তৃতা, বর্ণনা ইত্যাদির মূলভাব বুঝে লিখতে পারা;
৩. সংখ্যাবাচক (গণনাবাচক, ক্রমবাচক ও তারিখবাচক) শব্দ লিখতে পারা;
৪. পর্যবেক্ষণ, অভিজ্ঞতা ও মনোভাব শুদ্ধ ও স্পষ্টভাষায় লিখে প্রকাশ করতে পারা;
৫. সাধারণ চিঠি এবং দরখাস্ত লিখতে পারা এবং বিভিন্ন ফরম পূরণ করতে পারা।

ইংরেজি
Listening
1. to recognise basic sound differences, stress and intonation.
2. to understand commands/instructions given in simple and clear English and carry them out.
3. to understand simple questions and statements.
4. to listen, understand and enjoy simple rhymes, poems, stories read out to them.
Speaking
1. to repeat with correct stress and intonation what the teacher says.
2. to exchange greetings and farewells and to make introductions.
3. to ask and answer questions in English.
4. to recite rhymes and poems.
5. to say what someone is doing.
6. to give instructions/commands and to make requests.
7. to take part in conversation on topics related to their daily life.
8. to describe what he/she sees in his/her environment.
Reading
1. to read aloud printed materials of the level of the prescribed text with correct pronunciation and understanding.
2. to recognise and read both cardinal & ordinal numbers.
3. to read names of the months, days of the week & to tell the time.
4. to read aloud rhymes, short poems with proper stress, rhythm and intonation.
6. to read instructions.
7. to read using punctuation marks.
Writing
1. to write cursive and non-cursive letters both small and capital.
2. to write cardinal numbers.
4. to write figures for words and words for figures.
5. to recognise and use punctuation marks.
6. to be able to use capital letters.
7. to write words, phrases and sentences correctly.
8. to take dictation given in slow and clear English.

গণিত
১. যেকোনো সংখ্যক বস্তু গণনা করতে পারা।
২. কোটি পর্যন্ত সংখ্যা গণনা করতে পারা।
৪. কোটি পর্যন্ত সংখ্যা পড়তে পারা।
৫. কোটি পর্যন্ত সংখ্যা লিখতে পারা।
৭. কোটি পর্যন্তসংখ্যায় ব্যবহৃত অঙ্কের স্থানীয় মান নির্ণয় করতে পারা।
৮. কোটি পর্যন্তসংখ্যার তুলনা করতে ও মানের ক্রমানুসারে সাজাতে পারা।
১০. দুই বা ততোধিক সংখ্যার যোগ করতে পারা (হাতে না রেখে ও রেখে)।
১১. একটি সংখ্যা থেকে আর একটি সংখ্যা বিয়োগ করতে পারা (হাতে না রেখে ও রেখে)।
১২. যোগ ও বিয়োগ প্রক্রিয়া ব্যবহার করে সমস্যার সমাধান করতে পারা।
১৩. একটি সংখ্যাকে আর একটি সংখ্যা দ্বারা গুণ করতে পারা (গুণ্য অনুর্ধ্ব ৪ অঙ্ক বিশিষ্ট সংখ্যা এবং গুণক অনুর্ধ্ব ৩ অঙ্ক বিশিষ্ট সংখ্যা)।
১৪. একটি সংখ্যাকে আর একটি সংখ্যা দ্বারা ভাগ করতে পারা (ভাজ্য অনুর্ধ্ব ৫ অঙ্ক বিশিষ্ট এবং ভাজক অনুর্ধ্ব ৩ অঙ্ক বিশিষ্ট সংখ্যা হবে)।
১৫. যোগ, বিয়োগ, গুণ ও ভাগ প্রক্রিয়া ব্যবহার করে অনুর্ধ্বতিন স্তর বিশিষ্ট সহজ সমস্যা সমাধান করতে পারা (কার্যবিধির যেকোনো পর্যায়ে ৪ অঙ্ক বিশিষ্ট সংখ্যার চেয়ে বড় সংখ্যা ব্যবহৃত হবে না.।
১৬. বাংলাদেশী মুদ্রা ও টাকা চিনতে এবং দৈনন্দিন লেনদেনে ব্যবহার করতে পারা।
২১. গাণিতিক প্রতীক ব্যবহার করে সমস্যা সমাধান করতে পারা।
২২. সাধারণ ভগ্নাংশের ধারণা লাভ করা এবং বিভিন্ন প্রকারের ভগ্নাংশের চেনা ও ব্যবহার করতে পারা (হর অনুর্ধ্ব ২অঙ্কের সংখ্যা)।
২৩. সাধারণ ভগ্নাংশের যোগ, বিয়োগ, গুণ ও ভাগ করতে পারা (হর অনুর্ধ্ব২ অঙ্কের সংখ্যা)।
২৮. দৈর্ঘ্য, ওজন, আয়তন ও ভূমি পরিমাপের বিভিন্ন একক জানা ও ব্যবহার করতে পারা।
২৯. সময় পরিমাপের একক জানা এবং দেয়াল পঞ্জিকা চেনা ও ব্যবহার করতে পারা।
৩৪. সমতলীয় জ্যামিতিক আকৃতির শ্রেণীবিন্যাস ও নামকরণ করতে পারা (ত্রিভুজ, চতুর্ভুজ ও বৃত্ত) এবং চিত্র আঁকতে পারা।



-> চতুর্থ শ্রেণী
বাংলা
শোনা
১. বাংলাভাষার গঠন প্রণালী, বাক্যবিন্যাস ও নিয়মশৃঙ্খলার বিষয়ে জ্ঞানলাভ করা;
২. বাংলায় ছড়া, কবিতা, গল্প, কথোপকথন, বক্তৃতা, বর্ণনা ইত্যাদি মনোযোগ সহকারে শুনে মূলভাব বুঝতে পারা;
বলা
১. বাংলাভাষার গঠন প্রণালী, বাক্যবিন্যাস ও নিয়মশৃঙ্খলা প্রয়োগ করতে পারা;
২. বাংলায় ছড়া, কবিতা, গল্প, কথোপকথন, বক্তৃতা, বর্ণনা ইত্যাদি সম্পর্কে বুঝে বলতে পারা;
৩. সহপাঠী ও অন্যান্যদের সঙ্গে মনোভাব ও অনুভূতি প্রকাশ এবং আদান প্রদানের ক্ষেত্রে শুদ্ধ, প্রমিত, চলিত বাংলায় কথা বলতে পারা;
৪. সংখ্যাবাচক (গণনাবাচক, ক্রমবাচক ও তারিখবাচক) শব্দ বলতে পারা।
পড়া
১. বাংলাভাষার গঠন প্রণালী, বাক্যবিন্যাস ও নিয়মশৃঙ্খলা প্রয়োগ করতে পারা;
২. বাংলায় ছড়া, কবিতা, গল্প, কথোপকথন, বক্তৃতা, বর্ণনা ইত্যাদি মনোযোগ সহকারে পড়ে মূলভাব বুঝতে পারা;
৩. বাংলা ভাষার মুদ্রাক্ষর ও হস্তাক্ষর শুদ্ধ উচ্চারণে পড়তে পারা এবং বাংলা ভাষায় জ্ঞানার্জন অব্যাহত রাখতে সমর্থ হওয়া;
৪. সংখ্যাবাচক (গণনাবাচক, ক্রমবাচক ও তারিখবাচক) শব্দ পড়তে পারা।
লেখা
১. বাংলাভাষার গঠন প্রণালী, বাক্যবিন্যাস ও নিয়মশৃঙ্খলা প্রয়োগ করতে পারা;
২. বাংলায় ছড়া, কবিতা, গল্প, কথোপকথন, বক্তৃতা, বর্ণনা ইত্যাদির মূলভাব বুঝে লিখতে পারা;
৩. সংখ্যাবাচক (গণনাবাচক, ক্রমবাচক ও তারিখবাচক) শব্দ লিখতে পারা;
৪. পর্যবেক্ষণ, অভিজ্ঞতা ও মনোভাব শুদ্ধ ও স্পষ্টভাষায় লিখে প্রকাশ করতে পারা;
৫. সাধারণ চিঠি এবং দরখাস্ত লিখতে পারা এবং বিভিন্ন ফরম পূরণ করতে পারা।

ইংরেজি
Listening
1. to recognise basic sound differences, stress and intonation.
2. to understand commands/instructions given in simple and clear English and carry them out.
3. to understand simple questions and statements.
4. to listen, understand and enjoy simple rhymes, poems, stories read out to them.
Speaking
1. to repeat with correct stress and intonation what the teacher says.
2. to exchange greetings and farewells and to make introductions.
3. to ask and answer questions in English.
4. to recite rhymes and poems.
5. to say what someone is doing.
6. to give instructions/commands and to make requests.
7. to take part in conversation on topics related to their daily life.
8. to describe what he/she sees in his/her environment.
Reading
2. to recognise and read both cardinal & ordinal numbers.
3. to read names of the months, days of the week & to tell the time.
4. to read aloud rhymes, short poems with proper stress, rhythm and intonation.
5. to read silently with understanding short stories, text materials etc.
6. to read instructions.
7. to read using punctuation marks.
Writing
1. to write cursive and non-cursive letters both small and capital.
2. to write cardinal numbers.
3. to write words, sentences and phrases using cursive letters both small and capital.
4. to write figures for words and words for figures.
5. to recognise and use punctuation marks.
6. to be able to use capital letters.
7. to write words, phrases and sentences correctly.
8. to take dictation given in slow and clear English.
9. to write simple, short composition.
10. to write simple letters.

গণিত
১. যেকোনো সংখ্যক বস্তু গণনা করতে পারা।
২. কোটি পর্যন্ত সংখ্যা গণনা করতে পারা।
৪. কোটি পর্যন্ত সংখ্যা পড়তে পারা।
৫. কোটি পর্যন্ত সংখ্যা লিখতে পারা।
৬. ১২ পর্যন্ত রোমান সংখ্যার প্রতীক চিনতে, পড়তে ও লিখতে পারা।
৭. কোটি পর্যন্তসংখ্যায় ব্যবহৃত অঙ্কের স্থানীয় মান নির্ণয় করতে পারা।
৮. কোটি পর্যন্তসংখ্যার তুলনা করতে ও মানের ক্রমানুসারে সাজাতে পারা।
১০. দুই বা ততোধিক সংখ্যার যোগ করতে পারা (হাতে না রেখে ও রেখে)।
১১. একটি সংখ্যা থেকে আর একটি সংখ্যা বিয়োগ করতে পারা (হাতে না রেখে ও রেখে)।
১২. যোগ ও বিয়োগ প্রক্রিয়া ব্যবহার করে সমস্যার সমাধান করতে পারা।
১৩. একটি সংখ্যাকে আর একটি সংখ্যা দ্বারা গুণ করতে পারা (গুণ্য অনুর্ধ্ব ৪ অঙ্ক বিশিষ্ট সংখ্যা এবং গুণক অনুর্ধ্ব ৩ অঙ্ক বিশিষ্ট সংখ্যা)।
১৪. একটি সংখ্যাকে আর একটি সংখ্যা দ্বারা ভাগ করতে পারা (ভাজ্য অনুর্ধ্ব ৫ অঙ্ক বিশিষ্ট এবং ভাজক অনুর্ধ্ব ৩ অঙ্ক বিশিষ্ট সংখ্যা হবে)।
১৬. বাংলাদেশী মুদ্রা ও টাকা চিনতে এবং দৈনন্দিন লেনদেনে ব্যবহার করতে পারা।
১৮. পূর্ণ সংখ্যা সম্বলিত রাশি সরলীকরণ করতে পারা।
২০. ল.সা.গু. ও গ.সা.গু.’র ধারণা লাভ করা এবং সহজ সমস্যা সমাধানে এসব ধারণা প্রয়োগ করতে পারা।
২১. গাণিতিক প্রতীক ব্যবহার করে সমস্যা সমাধান করতে পারা।
২২. সাধারণ ভগ্নাংশের ধারণা লাভ করা এবং বিভিন্ন প্রকারের ভগ্নাংশের চেনা ও ব্যবহার করতে পারা (হর অনুর্ধ্ব ২অঙ্কের সংখ্যা)।
২৩. সাধারণ ভগ্নাংশের যোগ, বিয়োগ, গুণ ও ভাগ করতে পারা (হর অনুর্ধ্ব২ অঙ্কের সংখ্যা)।
২৪. সাধারণ ভগ্নাংশের যোগ, বিয়োগ, গুণ ও ভাগ সংক্রান্ত সহজ সমস্যার সমাধান করতে পারা (ভগ্নাংশের হর অনুর্ধ্ব২ অঙ্কের সংখ্যা)।
২৫. দশমিক ভগ্নাংশের ধারণা লাভ করা ও ব্যবহার করতে পারা।
২৬. দশমিক ভগ্নাংশের যোগ, বিয়োগ, গুণ ও ভাগ করতে পারা এবং সহজ সমস্যা সমাধানে ব্যবহার করতে পারা।
২৮. দৈর্ঘ্য, ওজন, আয়তন ও ভূমি পরিমাপের বিভিন্ন একক জানা ও ব্যবহার করতে পারা।
২৯. সময় পরিমাপের একক জানা এবং দেয়াল পঞ্জিকা চেনা ও ব্যবহার করতে পারা।
৩১. পরিবেশের বিভিন্ন তথ্য সংগ্রহ ও বিন্যাস করতে পারা।
৩২. লেখচিত্রের ধারণা লাভ করা এবং বিভিন্ন তথ্য লেখচিত্রের মাধ্যমে প্রকাশ করতে পারা।
৩৩. পরিবেশের বিভিন্ন বস্তুর জ্যামিতিক আকৃতি চিনতে পারা ও নামকরণ করতে পারা।
৩৪. সমতলীয় জ্যামিতিক আকৃতির শ্রেণীবিন্যাস ও নামকরণ করতে পারা (ত্রিভুজ, চতুর্ভুজ ও বৃত্ত) এবং চিত্র আঁকতে পারা।
৩৫. বিন্দু, রেখা ও তল সম্বন্ধে ধারণা লাভ করা।



-> পঞ্চম শ্রেণী
বাংলা
শোনা
১. বাংলাভাষার গঠন প্রণালী, বাক্যবিন্যাস ও নিয়মশৃঙ্খলার বিষয়ে জ্ঞানলাভ করা;
২. বাংলায় ছড়া, কবিতা, গল্প, কথোপকথন, বক্তৃতা, বর্ণনা ইত্যাদি মনোযোগ সহকারে শুনে মূলভাব বুঝতে পারা;
৩. সংখ্যাবাচক (গণনাবাচক, ক্রমবাচক ও তারিখবাচক) শব্দ শুনে বুঝতে পারা।
বলা
১. বাংলাভাষার গঠন প্রণালী, বাক্যবিন্যাস ও নিয়মশৃঙ্খলা প্রয়োগ করতে পারা;
২. বাংলায় ছড়া, কবিতা, গল্প, কথোপকথন, বক্তৃতা, বর্ণনা ইত্যাদি সম্পর্কে বুঝে বলতে পারা;
৩. সহপাঠী ও অন্যান্যদের সঙ্গে মনোভাব ও অনুভূতি প্রকাশ এবং আদান প্রদানের ক্ষেত্রে শুদ্ধ, প্রমিত, চলিত বাংলায় কথা বলতে পারা;
৪. সংখ্যাবাচক (গণনাবাচক, ক্রমবাচক ও তারিখবাচক) শব্দ বলতে পারা।
পড়া
১. বাংলাভাষার গঠন প্রণালী, বাক্যবিন্যাস ও নিয়মশৃঙ্খলা প্রয়োগ করতে পারা;
২. বাংলায় ছড়া, কবিতা, গল্প, কথোপকথন, বক্তৃতা, বর্ণনা ইত্যাদি মনোযোগ সহকারে পড়ে মূলভাব বুঝতে পারা;
৩. বাংলা ভাষার মুদ্রাক্ষর ও হস্তাক্ষর শুদ্ধ উচ্চারণে পড়তে পারা এবং বাংলা ভাষায় জ্ঞানার্জন অব্যাহত রাখতে সমর্থ হওয়া;
লেখা
১. বাংলাভাষার গঠন প্রণালী, বাক্যবিন্যাস ও নিয়মশৃঙ্খলা প্রয়োগ করতে পারা;
২. বাংলায় ছড়া, কবিতা, গল্প, কথোপকথন, বক্তৃতা, বর্ণনা ইত্যাদির মূলভাব বুঝে লিখতে পারা;
৩. সংখ্যাবাচক (গণনাবাচক, ক্রমবাচক ও তারিখবাচক) শব্দ লিখতে পারা;
৪. পর্যবেক্ষণ, অভিজ্ঞতা ও মনোভাব শুদ্ধ ও স্পষ্টভাষায় লিখে প্রকাশ করতে পারা;
৫. সাধারণ চিঠি এবং দরখাস্ত লিখতে পারা এবং বিভিন্ন ফরম পূরণ করতে পারা।

ইংরেজি
Listening
1. to recognise basic sound differences, stress and intonation.
2. to understand commands/instructions given in simple and clear English and carry them out.
3. to understand simple questions and statements.
4. to listen, understand and enjoy simple rhymes, poems, stories read out to them.
Speaking
1. to repeat with correct stress and intonation what the teacher says.
2. to exchange greetings and farewells and to make introductions.
3. to ask and answer questions in English.
4. to recite rhymes and poems.
5. to say what someone is doing.
6. to give instructions/commands and to make requests.
7. to take part in conversation on topics related to their daily life.
8. to describe what he/she sees in his/her environment.
Reading
2. to recognise and read both cardinal & ordinal numbers.
3. to read names of the months, days of the week & to tell the time.
4. to read aloud rhymes, short poems with proper stress, rhythm and intonation.
5. to read silently with understanding short stories, text materials etc.
6. to read instructions.
7. to read using punctuation marks.
Writing
2. to write cardinal numbers.
3. to write words, sentences and phrases using cursive letters both small and capital.
4. to write figures for words and words for figures.
5. to recognise and use punctuation marks.
6. to be able to use capital letters.
7. to write words, phrases and sentences correctly.
8. to take dictation given in slow and clear English.
9. to write simple, short composition.
10. to write simple letters.

গণিত
১০. দুই বা ততোধিক সংখ্যার যোগ করতে পারা (হাতে না রেখে ও রেখে)।
১১. একটি সংখ্যা থেকে আর একটি সংখ্যা বিয়োগ করতে পারা (হাতে না রেখে ও রেখে)।
১২. যোগ ও বিয়োগ প্রক্রিয়া ব্যবহার করে সমস্যার সমাধান করতে পারা।
১৩. একটি সংখ্যাকে আর একটি সংখ্যা দ্বারা গুণ করতে পারা (গুণ্য অনুর্ধ্ব ৪ অঙ্ক বিশিষ্ট সংখ্যা এবং গুণক অনুর্ধ্ব ৩ অঙ্ক বিশিষ্ট সংখ্যা)।
১৪. একটি সংখ্যাকে আর একটি সংখ্যা দ্বারা ভাগ করতে পারা (ভাজ্য অনুর্ধ্ব ৫ অঙ্ক বিশিষ্ট এবং ভাজক অনুর্ধ্ব ৩ অঙ্ক বিশিষ্ট সংখ্যা হবে)।
১৫. যোগ, বিয়োগ, গুণ ও ভাগ প্রক্রিয়া ব্যবহার করে অনুর্ধ্বতিন স্তর বিশিষ্ট সহজ সমস্যা সমাধান করতে পারা (কার্যবিধির যেকোনো পর্যায়ে ৪ অঙ্ক বিশিষ্ট সংখ্যার চেয়ে বড় সংখ্যা ব্যবহৃত হবে না.।
১৭. ঐকিক নিয়ম জানা এবং সহজ সমস্যা সমাধানে ব্যবহার করতে পারা।
১৮. পূর্ণ সংখ্যা সম্বলিত রাশি সরলীকরণ করতে পারা।
১৯. গড়ের ধারণা লাভ করা এবং এতদসংক্রান্তসহজ সমস্যার সমাধান করতে পারা।
২০. ল.সা.গু. ও গ.সা.গু.’র ধারণা লাভ করা এবং সহজ সমস্যা সমাধানে এসব ধারণা প্রয়োগ করতে পারা।
২১. গাণিতিক প্রতীক ব্যবহার করে সমস্যা সমাধান করতে পারা।
২২. সাধারণ ভগ্নাংশের ধারণা লাভ করা এবং বিভিন্ন প্রকারের ভগ্নাংশের চেনা ও ব্যবহার করতে পারা (হর অনুর্ধ্ব ২অঙ্কের সংখ্যা)।
২৩. সাধারণ ভগ্নাংশের যোগ, বিয়োগ, গুণ ও ভাগ করতে পারা (হর অনুর্ধ্ব২ অঙ্কের সংখ্যা)।
২৪. সাধারণ ভগ্নাংশের যোগ, বিয়োগ, গুণ ও ভাগ সংক্রান্ত সহজ সমস্যার সমাধান করতে পারা (ভগ্নাংশের হর অনুর্ধ্ব২ অঙ্কের সংখ্যা)।
২৬. দশমিক ভগ্নাংশের যোগ, বিয়োগ, গুণ ও ভাগ করতে পারা এবং সহজ সমস্যা সমাধানে ব্যবহার করতে পারা।
২৭. শতকরার ধারণা লাভ করা এবং সহজ সমস্যার সমাধানে ব্যবহার করতে পারা।
২৮. দৈর্ঘ্য, ওজন, আয়তন ও ভূমি পরিমাপের বিভিন্ন একক জানা ও ব্যবহার করতে পারা।
২৯. সময় পরিমাপের একক জানা এবং দেয়াল পঞ্জিকা চেনা ও ব্যবহার করতে পারা।
৩০. জমা-খরচের হিসাব লিখতে এবং ব্যবহার করতে পারা।
৩১. পরিবেশের বিভিন্ন তথ্য সংগ্রহ ও বিন্যাস করতে পারা।
৩২. লেখচিত্রের ধারণা লাভ করা এবং বিভিন্ন তথ্য লেখচিত্রের মাধ্যমে প্রকাশ করতে পারা।
৩৩. পরিবেশের বিভিন্ন বস্তুর জ্যামিতিক আকৃতি চিনতে পারা ও নামকরণ করতে পারা।
৩৪. সমতলীয় জ্যামিতিক আকৃতির শ্রেণীবিন্যাস ও নামকরণ করতে পারা (ত্রিভুজ, চতুর্ভুজ ও বৃত্ত) এবং চিত্র আঁকতে পারা।
৩৫. বিন্দু, রেখা ও তল সম্বন্ধে ধারণা লাভ করা।
৩৬. ক্যালকুলেটরের ব্যবহার কৌশল জানা ও হিসাব নিকাশে প্রয়োগ করতে পারা।
৩৭. জনসংখ্যা বিষয়ক সহজ সমস্যা সমাধানে লব্ধ গাণিতিক জ্ঞান প্রয়োগ করতে পারা।

পরিবেশ পরিচিতি সমাজ
২. পরিবেশ দূষণ ও পরিবেশ দূষণের কারণগুলো জানা এবং পরিবেশ উন্নয়ন ও এর ভারসাম্য সংরক্ষণে সচেষ্ট হওয়া।
৩. জাতি-ধর্ম-বর্ণ, নারী-পুরুষ নির্বিশেষে সকলের প্রতি ভালবাসা ও শ্রদ্ধা প্রদর্শন করা এবং সমাজের সদস্যদের মধ্যে সাম্য, মৈত্রী, সহমর্মিতা ও সহযোগিতাবোধ জাগ্রত করার মাধ্যমে শান্তিময় সামাজিক পরিবেশ সৃষ্টিতে আগ্রহী হওয়া।
৪. মৌলিক মানবাধিকার সম্পর্কে ধারণা লাভ এবং সামাজিক ও রাষ্ট্রীয় জীবনে তার অনুশীলন।
৫. কায়িক শ্রমের প্রতি আগ্রহী হওয়া এবং শ্রমজীবী মানুষের প্রতি শ্রদ্ধাশীল দৃষ্টিভঙ্গি পোষণ।
৬. পরিবার, বিদ্যালয় ও সমাজের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ডে অংশগ্রহণের গুরুত্ব উপলব্ধি এবং এ সব কর্মকান্ডে সক্রিয় অংশগ্রহণ।
৭. নাগরিকের অধিকার, দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে জানা এবং তা পালনে সচেষ্ট হওয়া।
৮. সমাজ জীবনে পরমতসহিষ্ণুতা প্রদর্শন এবং গণতান্ত্রিক রীতিনীতির অনুশীলন।
৯. মুক্তিযুদ্ধের চেতনার ভিত্তিতে দেশপ্রেম ও জাতীয়তাবোধে উদ্দীপ্ত হওয়া এবং ত্যাগের মনোভাব অর্জন ও দেশগঠনমূলক কাজে অংশগ্রহণ।
১০. জাতীয় ইতিহাস, ঐতিহ্য, কৃষ্টি ও সংস্কৃতি সম্পর্কে জ্ঞান অর্জন ও অন্তর্দৃষ্টি লাভ করা এবং এ সবে গৌরববোধ করা ও শ্রদ্ধাশীল হওয়া।
১১. বাংলাদেশের ভৌগোলিক অবস্থার বৈশিষ্ট্য সম্বন্ধে জ্ঞানলাভ।
১২. সামাজিক ও রাষ্ট্রীয় সম্পদের সুষ্ঠু ব্যবহার, অপচয় রোধ ও সংরক্ষণে যত্নশীল হওয়া।
১৩. ন্যায়বোধ, কর্তব্যবোধ, শৃঙ্খলাবোধ, শিষ্টাচার, সময়ানুবর্তিতা, মিলেমিশে বাস করার মানসিকতা ইত্যাদি নৈতিক ও সামাজিক গুণাবলি অর্জন।
১৪. বিশ্বের বিভিন্ন সংস্কৃতি সম্পর্কে অবহিত হওয়া এবং এর প্রতি শ্রদ্ধা প্রদর্শন।
১৫. মানুষে মানুষে সমঝোতা ও সহযোগিতা এবং বিশ্বভ্রাতৃত্ব ও আন্তর্জাতিকতাবোধ সৃষ্টির মাধ্যমে বিশ্বশান্তি প্রতিষ্ঠায় উদ্বুদ্ধ হওয়া।
১৬. দেশের জনসংখ্যা বৃদ্ধি এবং মৌলিক চাহিদা ও পরিবেশের ওপর এর প্রভাব সম্পর্কে জানা এবং এ বিষয়ে সচেতন হওয়া।

পরিবেশ পরিচিতি বিজ্ঞান
(১) পরিবেশ ও পরিবেশের বিভিন্ন উপাদান সম্পর্কে জানা।
(২) সামাজিক পরিবেশ ও প্রাকৃতিক পরিবেশের নানা ধরনের ঘটনা, বিভিন্ন জড়বস্তু ও জীব পর্যবেক্ষণ ও শ্রেণীকরণ করা।
(৩) পরিবেশ দূষণ ও পরিবেশ দূষণের কারণগুলো জানা এবং পরিবেশ উন্নয়ন ও এর ভারসাম্য সংরক্ষণে সচেষ্ট হওয়া।
(৪) দৈনন্দিন ঘটনা নিয়ে সহজ পরীক্ষণ এবং এর মাধ্যমে বিভিন্ন উপাত্ত ও তথ্য সংগ্রহ করা।
(৫) পরিবর্তনশীল বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার দৈনন্দিন জীবনের মানকে কীভাবে উন্নত ও পরিবর্তন করে তা শনাক্ত ও উপলব্ধি করা।
(৬) তথ্যের আদান প্রদানের বিভিন্ন উৎস ও কম্পিউটার সম্পর্কে ধারণা লাভ করা এবং এর ব্যবহার সম্পর্কে জানা। তথ্য সংগ্রহ, প্রক্রিয়াকরণ ও সংরক্ষণে উদ্বুদ্ধ হওয়া।
(৭) প্রেরণা, অনুসন্ধিৎসা, বিস্ময়ানুভূতি ও কার্যকারণ সম্পর্ক উপলব্ধি করা।
(৮) স্বাস্থ্যবিধি মেনে চলার অভ্যাস গঠন করা এবং স্বাস্থ্যসম্মত জীবন যাপনে সচেষ্ট হওয়া।
(৯) দেশের জনসংখ্যা বৃদ্ধি এবং মৌলিক চাহিদা ও পরিবেশের ওপর এর প্রভাব সম্পর্কে জানা এবং এ বিষয়ে সচেতন হওয়া।


evsjv‡`k


we‡`kx Pµv‡šÍi weরু‡× `~ev©i , AcÖwZ‡iva¨ mvgvwRK Av‡›`vjb M‡o Zzjyb| †`k evPu‡j Avcbvi mšÍvb evPu‡e|we¯ÍvwiZ Rvb‡Z...