mvBUwU wfwRU Ki‡Z †Kvb cÖKvi mgm¨v †`Lv w`‡j ev †Kvb wjs‡K cÖ‡ek Ki‡Z bv cvi‡j- Help Line +88 01914 142057
.................................Thank you........................................ For .......................................... Visiting ....................................... Our Site........................

Monday, June 25, 2012

শ্রেণীকক্ষ পর্যবেক্ষণের কতিপয় নীতিমালা

শিক্ষাক্ষেত্রে যতগুলো বিষয় রয়েছে তন্মধ্যে অন্যতম একটি বিষয় হচ্ছে শ্রেণীকক্ষ পর্যবেক্ষণ। একটি শ্রেণীকক্ষ পর্যবেক্ষণের অনেকগুলো উদ্দেশ্য থাকতে পারে। শ্রেণীকক্ষের সবলতা নিরূপণ, দুর্বলতা নিরূপণ, শিক্ষকের শিক্ষাদান পদ্ধতি যাচাই, শিক্ষার পরিবেশ অনুধাবন ইত্যাদি অনেক কিছুই হতে পারে। কিন্তু প্রশ্ন হলো, শ্রেণীকক্ষ কীভাবে পর্যবেক্ষণ করবেন? এখানে আমি সেই বিষয়টিই তুলে ধরার চেষ্ঠা করছি।

১. কী বিষয় পড়ানো হচ্ছে?
২. শিক্ষার্থীরা কি ক্লাসে যথেষ্ট মনো্যোগী?
৩. শিক্ষকের সাথে শিক্ষার্থীদের যোগাযোগ কেমন? শিক্ষকের কথা বা নির্দেশনা শিক্ষার্থীরা কি বুঝতে পারছে?
৪. শিক্ষার্থীরা কিছু না বুঝলে শিক্ষকদের প্রশ্ন করে কি? নির্দিষ্ট কিছু শিক্ষার্থী প্রশ্ন করছে? নাকি সবাই?
৫. শিক্ষক কি শিক্ষার্থীদের প্রশ্নের যথাযথ উত্তর দিচ্ছেন? শিক্ষার্থীরা কি শিক্ষকের প্রশ্নের উত্তর যথাযথভাবে দিতে পারছে? প্রশ্নের উত্তর দেবার ক্ষেত্রে শিক্ষার্থীদের আচরণ কেমন থাকে?
৬. শিক্ষার্থীরা কোন কিছু না বুঝলে শিক্ষক কি ঠিকমতো বুঝিয়ে দিচ্ছেন? নাকি কোনমতে বুঝিয়ে পরের পাঠে চলে যাচ্ছেন?
৭. শিক্ষক কি শিক্ষার্থীদের প্রশ্ন করতে উদ্বুদ্ধ করছেন?
৮. অন্য ক্লাসের তুলনায় বাংলা, গনিত ও ইংরেজি ক্লাসে শিক্ষার্থীদের অংশগ্রহন কেমন থাকে? তারা ক্লাসগুলো উপভোগ করে কিনা?
৯. শিক্ষক যখন ইংরেজিতে প্রশ্ন করেন তখন শিক্ষার্থীরা কি সেগুলো বুঝতে পারে? বুঝে উত্তর দিতে পারে?
১০. শিক্ষার্থীরা কি ছোট বা বড় দলে বসে বিভিন্ন সমস্যার সমাধান ও অন্যান্য কাজ করে? এ ব্যাপারে শিক্ষক কতোটুকু উrসাহ দেন? কীভাবে দেন?
১১. শিক্ষকরা কি শুধু বক্তৃতামূলক পদ্ধতিতে পড়ান নাকি অন্য পদ্ধতিতে পড়ান?
১২. শিক্ষক কি নির্দিষ্ট পাঠ পরিকল্পনা অনুযায়ী পড়ান? পঠিতব্য বিষয়বস্তু সম্পর্কে তাঁর দক্ষতা কেমন? এ ব্যাপারে তাঁর কি যথাযথ প্রস্তুতি রয়েছে?
১৩. পড়ানোর সময় কোন ভুল করলে শিক্ষক কি সেটি সংশোধন করেন? নাকি ভুলই পড়িয়ে যান?
১৪. শিক্ষক-শিক্ষার্থী সম্পর্ক কেমন?
১৫. শিক্ষক কি বাড়ীর কাজ দেন ও ফিডব্যাক দেন?
১৬. শিক্ষক কী কী শিক্ষা উপকরণ ব্যবহার করেন?
১৭. শিক্ষার্থীদের নিজেদের মধ্যকার পারস্পরিক সম্পর্ক কেমন? তারা কি পরস্পরকে সহায়তা করে?
১৮. শ্রেণীকক্ষে শৃংখলা কতোটুকু?
উপরোক্ত বিষয়গুলোকে সামনে রেখে একটি শ্রেণীকক্ষ পর্যবেক্ষণ করলে আশা করি আপনি ভালো ফলাফল পাবেন।

No comments:

Post a Comment

evsjv‡`k


we‡`kx Pµv‡šÍi weরু‡× `~ev©i , AcÖwZ‡iva¨ mvgvwRK Av‡›`vjb M‡o Zzjyb| †`k evPu‡j Avcbvi mšÍvb evPu‡e|we¯ÍvwiZ Rvb‡Z...